জন্ম নিয়ন্ত্রণের দৈহিক ক্ষতি

জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি অবলম্বন করার দ্বারা নর-নারী উভয়েরণ মারাত্মক শারীরিক এবং মানসিক ক্ষতি হয়। মহিলাদের শারীরিক ক্ষতির বিররণতো আমরা পিছনে উল্লেখ করে এসেছি যে নারীদেহের গঠন প্রনালীতে প্রত্যেকটা ধাপে ধাপে একথা প্রমাণ করে যে তার এই দেহ কেবল বংশবিস্তারের কাজের জন্য সজ্জিত। এ কারণেই যতক্ষণ সে এ কাজের জন্য উপযোগী থাকবে ততক্ষণ পর্যন্তই সে ভাল ও আকর্ষণীয় থাকবে। কিন্তু যখন সে এর অনুপযোগী হয়ে যায় তখন সাথে সাথে তার রূপ লাবণ্যতার উদ্যমতায় ভাটা পড়ে। পুরুষের অবস্হা ও এর ব্যতিক্রম নয়। তার দেহ গঠনে বংশ বিস্তারের প্রয়োজনীয়তা ও উপকারিতাকে প্রাধান্য দেয়া হয়েছে। নরদেহের পৌরুষ সর্বাধিক গুরুত্বপূর্ণ অবদান রাখে। এই পৌরুষ শুধু কেবল প্রজনন উপাদান প্রদান করে তার দায়িত্ব শেষ করে না বরং মানুষকে সে হরমোনও প্রদান করে। যার শক্তির উপর নির্ভর করেন মানব সন্তানের দেহে চুল, পশম উপাদান হয়। দেহাবয়বে শক্তি ও সামর্থ্য যোগায়। মূল কাঠামোর হাঁড়গুলি শক্ত ও মজবুত হয়।
দেহের অন্যান্য অঙ্গ প্রত্যঙ্গ শক্তিশালী হয়। সেই সাথে মানুষের মানসিক পরিবর্তন সাধিত হয়। পুরুষের মধ্যে মেধা, বুদ্ধি, অনুভুতি প্রখর হয়ে উঠে। এই শক্তি, স্বাবলিলতা, উদ্দিপনা, প্রফুল্লতা তখনই পুরুষের মধ্যে পাওয়া যায় যখন সে জন্মনিয়ন্ত্রণের কোন পদ্ধতি অবলম্বন করা ছাড়াই প্রজননের লক্ষ্যে মিলন করে থাকে ও প্রজনন ক্ষমতাধর হয়। এরপর যখন সে এ মহান কাজ আঞ্জাম দেয়ার উপযোগী থাকেনা তখন আস্তে আস্তে তার তারুণ্য, উদ্দিপনা হ্রাস পেতে থাকে। তখন বার্ধক্য দেখা দেয় শরীর নিস্তেজ হয়ে আসে। প্রজনন ক্ষমতা হ্রাস পাওয়া তার মূলত মৃত্যুর আশনী সংকেত।
এর দ্বারা বুঝা গেল যে নর-নারীর প্রাকৃতিক দাবি হলো সন্তান জন্ম দেওয়া। আর পৌরুষের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে সন্তানের দেহ ও মেধা বিকাশের উপর।

এবার আপনি নিজেই বিচার করে দেখুন যখন মানুষ বৈবাহিক সম্পর্কের দ্বারা শুধু সাময়িক পুলক অনুভব করাকেই তার মূল লক্ষ্য বানাবে, আর প্রজননের মত মহান লক্ষকে এড়িয়ে যাবে! অথচ তার প্রতিটি রগ ও রেশাতে তার ভবিষ্যৎ প্রজন্মের জীবন নিয়ে রক্ত সঞ্চালন করছে। তাহলে তার দেহের শৃংখলার উপর তার পৌরুষের কার্যকারিতার উপর যে কোন বিরূপ প্রভাব পড়বেনা সেকথা নিশ্চিত করে বলা যায় না।
প্রফেসর লিওনার ঢেল এম.বি তার এক প্রতিবেদনে লিখেন : মনে রাখবেন মানুষের জীবনে পৌরুষের বিরাট গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। পৌরুষের যে উপাদান যৌন শক্তি সৃষ্টি করে সেটাই মানবদেহে শক্তি, চাঞ্চল্যতা সৃষ্টি করে। আর এটাই মানুষের ব্যক্তিগত নৈপূন্য প্রদর্শন করতে বিশেষভাবে ভূমিকা রাখে। তার তারুণের কাছাকাছি বয়সে পৌঁছার সাথে সাথে তখন এই উপাদানগুলির কার্যকারিতা আরও সক্রিয় হয়ে উঠে। তখন যেমনিভাবে তার দেহে প্রজনন ক্ষমতা সঞ্চারিত হয় সেই সাথে তার দৈহিক সুন্দর্যতা, লাবন্যতা, প্রষ্ফুটন, মেধাশক্তি শারীরিক ক্ষমতা, তারুন্যতা, চাতুরতাও সৃষ্টি করে। আর যদি এই পৌরুষ উপাদান সমূহের মৌলিক উদ্দেশ্য পূরণ না করা হয়। তাহলে এই উপাদানগুলিও তাদের কার্যকারিতা হারিয়ে ফেলবে। বিশেষ করে মহিলাদেরকে প্রজনন কাজে বাধা দেয়ার দ্বারা মূলত: তার দেহ নামক এই সন্তান সৃষ্টির মেশিনটাকে অকেজো করে দেয়া ও অহেতুক বানিয়ে ফেলা। (ইসলাম আওর জবতে ওয়ালাদাত, নামক গ্রন্থ থেকে সংগ্রহিতে সামনে যে ন্যাশনাল বার্থ রেট কমিশরেন যে রিপোর্ট পেশ করা হবে সেটাও এই গ্রন্থ হতে নেয়া।) ১৯৩৭ সনে বৃটেনের “ন্যাশনাল বার্থ রেট কমিশন” জন্মনিয়ন্ত্রণের ব্যাপারে চিকিৎসা বিজ্ঞানের দৃষ্টিকোন থেকে যে রিপোর্ট প্রকাশ করেছিল তাতে বলা হয়েছে; “জন্মনিয়ন্ত্রণের উপাদান সামগ্রী ব্যবহার করার দ্বারা পুরুষদের শারীরিক ক্ষতি দেখা দিতে পারে, সাময়িকভাবে যৌনশক্তি হ্রাস ও পুরুষত্বহীনতা দেখা দিতে পারে। তবে সামগ্রীকভাবে বলা যায় যে এ ধরনের পদ্ধতি অবলম্বন করার দ্বারা তেমন বড় ধরনের ক্ষতি হবেনা। তথাপি এর সমূহ সম্ভাবনা রয়েছে।
যে এই পদ্ধতি অবলম্বনের দ্বারা পুরুষ অথবা নারী যখন সঙ্গমের পূর্ণ স্ত^াদ আস্ত^াদন করতে পারছেনা, পারিবারিকভাবে প্রাপ্ত অন্য সকল সুখ-আনন্দ, ইনজয় তার কাছে গৌন, অন্য কোন কিছুতেই তার মন ভরবেনা। তখন সে এই আন্দটা অনুভব করতে বিকল্প ব্যবস্ত’া গ্রহণ করতে চেষ্টা করবে। যা তার দাম্পত্য সংসার ভেঙ্গে যাওয়ার উপক্রম হবে। এমনকি তার নানান শারীরিক জটিল সমস্যা, কঠিন যৌন রোগ ব্যাধিতে আক্রান্ত হয়ে যেতে পারে।”
উক্ত কমিশন মহিলাদের ক্ষেত্রে এই উপদেশ প্রদান করে “জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি অবলম্বন করতে যদি কেউ বাধ্য হয় অথবা কারো সন্তানাদী জন্মের হার অনেক বেশি হয়ে যায়, তাহলে সে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি অবলম্বন করতে পারে। কিন্তু যদি এমন কোন আবশ্যকতা না থাকে তাহলে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি অবলম্বন করার ফলে মহিলাদের শারীরিক অবকাঠামোতে নানান সমস্যা দেখা দেয়। এর দ্বারা এর সাধারণত বদমেজাজি ও রুক্ষ স্ত^ভাবের হয়ে উঠে। যখন তার মানসিক ভারসাম্য সে রক্ষা করতে সক্ষম না হয় তখন সে তার স্ত^ামীসহ অন্যদের সাথে ব্যবহার খারাপ করতে থাকে। এই অবস্ত’াটা বিশেষ করে ঐ মহিলাদের ক্ষেত্রে বেশি পরিলক্ষিত যারা ‘আযল’ করে (চরম উত্তেজনার মূহুর্তে প্রজনন উপাদান বের করে ফেলে দেয়) কোন কোন ডাক্তারদের মতানুসারে অতিরিক্ত জন্মবিরতি করণসামগ্রী ব্যবহারের দ্বারা জরায়ু বক্র হয়ে যায়, মেধার স্ত^ল্পতা দেখা দেয় আবার কখনো কখনো পাগল, মানসিক প্রতিবন্ধি হয়ে যাওয়ার আশংকা দেখা দেয়। এমনিভাবে মহিলারা দর্ঘিদিন যাবৎ সন্তান না নেয়ার দরুণতাদের গুপ্তাঙ্গে বিশেষ পরিবর্তন দেখা দেয় যার দরুণ সন্তান ধারণ করলেও তার প্রসবের সময় স্ত^াভাবিকের চেয়ে অত্যাধিক কষ্ট অনুভূত হয়। এছাড়া ব্যর্থ কন্ট্রোলের কিছু কিছু পদ্ধতি এমনও রয়েছে, যেগুলি ব্যবহারের দ্বারা ক্যান্সার হয়ে যাওয়ার সম্ভাবনা দেখা দিতে পারে। বর্তমানে বিবাহের প্রতি গণসচেতনতা মূলক জাতীয় কাউন্সিলেল মেডিকেল এ্যাডভাইজারি বোর্ডের সেক্রেটারী ডাঃ অসিতল দেবাকাশ এক বক্তব্যে বলেন : অচিরেই বৃটেনে জন্মনিয়ন্ত্রণের ব্যবহার করার বড়ি (ট্যাবলেট) বাজারজাত করা হচ্ছে। কিন্তু এগুলি করার দ্বারা ক্যান্সারে আক্রান্ত হয়ে যাওয়ার আশংকা রয়েছে। কয়েক বৎসর এসব ব্যবহার করার দ্বারা এর ভয়াবহ পরিণতি দেখা যাবে। এই সব বড়ির দ্বারা মহিলাদের অন্যান্য শারীরিক সমস্যা অনেক বেড়ে যেতে পারে। (দৈনিক আজামে মুজরিয়া ৩/৯/৬০ইং)

Leave a Comment

Your email address will not be published.