নারী অমূল্য এক সম্পদ

পর্দা

নারী অমূল্য এক সম্পদ। নারীর গুরুত্ব ও মর্যাদা সম্পর্কে হযরত রাসূলুল্লাহ সাল্লল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন-
’এই পার্থিব জগতে সবকিছুই আরাম আয়েশের সামান মাত্র। আর দুনিয়ার মধ্যে সর্বোত্তম সম্পদ ও সামান হলো সৎ ও সাধ্ধী স্ত্রী। (মুসলিম শরীফ: ১৪৬৭)

তিনি অন্য একটি হাদীসে ইরশাদ করেছেন- ‘তোমাদের দুনিয়ায় তিনটি জিনিস আমার প্রিয়। নারী ও সুগদ্ধি। আর নামায আমার চোখের শান্তি।’         (কানযুল উম্মাল: ১৮৯১৩)

হাদীস দুইটির সারকথা হলো-
১. সাধ্বী নারী পার্থিব জগতের সর্বোৎকৃষ্ট নেয়ামত।
২. প্রিয় নবী সাল্লল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর একটি প্রিয় সম্পদ হলো নারী। আর নবীজীর প্রিয় মানে পৃথিবীর  সকল শুদ্ধ মুসলমানের প্রিয় এবং এটা প্রাকৃতিক সত্য্ যার ছোয়ায় হৃদয়ে শীতল হওয়া বয়, যার পরশে অস্তিত্বের পরতে পরতে অনুভুত হয় উচ্ছ্বাসের মিষ্টি সুর সে প্রিয় হবে না তো প্রিয় হবে কী? সুতরাং নারী এক অমূল্য সম্পদ, জীবনে নারীর উপস্হিতি অনিবার্য।

এখানে একটি বিষয় সুস্পষ্ট করে বলা প্রয়োজন,  ‘ইসলাম নারীকে পুরুষের সমান অধিকার দেয়নি এবং এটা যৌক্তিকও নয়। তবে নারীকে পুরুষের সমান মর্যাদা দিয়েছে। ইসলামী আইন পুরুষ ও নারীকে দেখেছে একই দৃষ্টিকোণ থেকে। পুরুষকে পুরুষের জগতে যেভাবে স্বাধীনতা ও নিরাপত্তা দিয়েছে, নারীকেও নারীর ভূবনে সম্পূর্ণ স্বাধীন ও নিরাপদ জীবনের নিশ্চয়তা দিয়েছে ইসলাম। নারীকে যেভাবে পর পুরুষের দৃষ্টির বাইরে থাকতে বলা হয়েছে, পুরুষকেও কঠোরভাবে নিষেধ করা হয়েছে পর নারীর প্রতি দৃষ্টি দিতে। নারীকে যেভাবে সতীত্ব রক্ষায় কঠোর নির্দেশ দেওয়া হয়েছে ঠিক একই বিচারে বিবেচনা করা হয়েছে পুরুষকে। যদিও অতি নারীবাদী আমাদের সমাজ কেবল নারীকেই মাপে সতীত্বের তুলোদন্ডে, পুরুষকে গু্ণাক্ষরেও ভাবা হয় না- পুরুষও হতে পারে সতীত্বহারা-পতিত-নিক্ষিপ্ত! কিন্তু ইসলাম বলে সতীত্বের বিচারে নারী-পুরুষ সকলেই সমান। নারীর মতো পুরুষের জীবনেও সতীত্ব এক বিশেষ কাম্য-অনিবার্য গুণ। সতীত্বহারা নারী যেমন সমাজের এক গলিত অংশ; সতীত্বের স্থলনে নারী যেমন হয় পতিতা-অপাংতেয়া ইসলামের বিচারে সতীত্বহারা পুরুষও তেমনি পতিত অপাংতেয় এবং অবাঞ্চিত। আর এই সতীত্ব রক্ষার একমাত্র উপায় যেহেতু নারী এবং বৈধ বন্ধন- তাই রাসূলুল্লাহ সাল্লল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন-

‘সতী নারী হলো দুনিয়ার শ্রেষ্ঠ সম্পদ’।

আর সেই সতী নারীকে পাবার, তার পরশে সতীত্ব রক্ষার বিকল্পহীন পথ বিবাহ, সেহতেুুক বলেছেন- এটা আমার আদর্শ।

Leave a Comment

Your email address will not be published.

Optimization WordPress Plugins & Solutions by W3 EDGE